কিডনিতে পাথর হয়ে কিছুদিন পর প্রস্রাবের সঙ্গে বেরিয়ে যায়, বছরে একবার এমন হয়...

1
0
-1

আমি ৩২ বছর বয়সী একজন অবিবাহিত তরুণ। আমার উচ্চতা পাঁচ ফুট তিন ইঞ্চি, ওজন ৪৫ কেজি। আমি দুবাই থাকি। প্রায় পাঁচ বছর ধরে কোনো ভারী কাজ করি না। দুবাই এসেও আমার ওজন একটুও বাড়েনি আর সবচেয়ে বড় সমস্যা হচ্ছে আমার চেহেরা দেখতে ১৮ থেকে ২০ বছর বয়সী ছেলেদের মতো। ১০ বছরে আমার একবিন্দুও পরিবর্তন হয়নি, চেহেরা বা শরীরে। এখন আমি বিয়ে করার জন্য মেয়ে দেখছি। প্রায় পরিবারে গিয়ে আমার একই সমস্যা হচ্ছে। প্রায় মেয়েই আমার সঙ্গে বেমানান। পাশে দাঁড়ালে আমাকে বাচ্চা বাচ্চা মনে হয়। তাই অনেক সমস্যা হচ্ছে। আমি খাবার একেবারেই খেতে পারি না। কোনোরকম বাঁচার জন্য খাই। রুচি নেই বললেই চলে। আমার গ্যাস্ট্রিকের সমস্যা আছে অনেক। কয়েকবারই আমি ভালো ডাক্তার দেখিয়েছি, কোন লাভ হয়নি। আরেকটি সমস্যা আছে, সেটি হচ্ছে- আমার প্রায় আট থেকে ১০ বছর আগে থেকে কিডনিতে পাথর হয়। সেটা আবার কিছুদিন পর প্রস্রাবের সঙ্গে বেরিয়েও যায়। বছরে একবারের মতো হয়, সেটা আবার চলেও যায়। তার জন্যও ডাক্তার দেখিয়েছি। তাছাড়া আর অন্য কোনো শারীরিক সমস্যা নেই। তা আবার তৈরি হচ্ছে। আমি আপনাদের মোটা হবার আগের সব উত্তরগুলোই পড়েছি, চেষ্টাও করেছি ফ্যাট জাতীয় খাবার, অ্যালকোহল, কোক পান করেও দেখেছি, কিন্তু ফলাফল শূন্য। আমাকে অনুগ্রহ করে শুধু পরামর্শ দেবেন কোনো ধরনের ফল বা রেডিমেড খাবার আছে কি যেটা খেলে আমার ওজন বাড়াতে পারব? অথবা কোনো ডাক্তার বা বিশেষজ্ঞ দেখাব কি না অনুগ্রহ করে জানাবেন। ভালো থাকবেন। ধন্যবাদ।

প্রশ্নটি আমাদের ফেসবুক পেজে করেছেনঃ নাম প্রকাশে অনিচ্ছুক একজন তরুণী।

চাইলে আপনিও নিজের মনের যে কোন প্রশ্ন করতে পারেন আমাদের আনসার সাইটে। প্রশ্ন করতে ও উত্তর জানতে ক্লিক করুন-http://answers.priyo.com/aq আর নিজের নাম গোপন রাখতে চাইলে প্রশ্ন পাঠাতে পারেন পেজের ইনবক্সে, সাথে লিখে দেবেন নাম প্রকাশে অনিচ্ছুক। আমাদের ফেসবুক পেজ লিঙ্ক https://www.facebook.com/priyo.answers?fref=ts এছাড়াও নিজের ফেসবুক আইডি ব্যবহার করে সরাসরি লগইন করতে পারেন আমাদের সাইটে।

স্বাস্থ্য হোক বা সৌন্দর্য, খেলা হোক বা সিনেমা, দাম্পত্য হোক বা প্রেম, অফিসের সমস্যা হোক বা আইনি, বিজ্ঞান হোক বা রাজনীতি, স্কুল কলেজ হোক বা সামাজিক/পারিবারিক কোন সমস্যা... যে কোন সমস্যা লিখে জানান আমাদের। আপনার হয়ে সমস্যার সমাধান খুঁজে বের করবো আমরা। সুন্দর প্রশ্ন করে প্রতিদিন জিতে নিতে পারেন ৫০ টাকার মোবাইল ব্যালান্স!

আপনার প্রশ্ন, বিশেষজ্ঞের উত্তর।
আপনার জন্যই অপেক্ষায় আছি আমরা!

1 answer

1
0
-1

আপনার মোটা হওয়ার চেষ্টা এবং কিডনিতে নিয়মত পাথর হওয়া দুইটি সমস্যার সমাধান দুইরকম। এছাড়া আপনার “গ্যাস্ট্রিকের সমস্যা” আপনার মোটা হওয়ার পথে অন্যতম অন্তরায়।

প্রথমেই বলি অ্যালকোহল পান আপনার জন্যই সর্বদা ক্ষতিকর, অ্যালকোহল ও ধূমপান এড়িয়ে চলুন।

দ্বিতীয়ত, কিডনীর পাথর সমস্যা সমাধানের জন্য আপনাকে নিচের নিয়মগুলো মেনে চলতে হবে-
ক- প্রচুর পানি পানি করুন (৮-১২ গ্লাস; আড়াই থেকে তিন লিটার প্রতিদিন।)
খ- প্রস্রাব চেপে রাখবেন না। যখনই প্রস্রাবের বেগ আসবে, টয়লেটে যাবেন এবং প্রস্রাবের বেগ না হলেও প্রতি ২-৩ ঘন্টা পর পর প্রস্রাব করার অভ্যাস করবেন।
গ- বেশি ঘামলে, রোদে বা কাজ করলে পানি পানের পরিমাণ বাড়িয়ে দিন।
ঘ- অতিরিক্ত মাংস (বিশেষত গরু, খাসি, উট, মহিষ ইত্যাদি), অ্যালকোহল, কোমল পানীয়, চকোলেট, ইত্যাদি এড়িয়ে চলুন।
ঙ- প্রচুর শাক- সবজি ও ফল খান।
চ- বারবার কিডনীতে পাথর হওয়ার পেছনে অন্য কোন রোগ থাকতে পারে কি না, তা জানতে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন।

তৃতীয়ত, আপনার পেটের সমস্যা কমলে ও খাওয়ার রুচি বাড়লে আপনি মোটা হবেন বলে আশা করা যায়। তবে মনে রাখবেন, “চিকন মানুষের খালি একটাই সমস্যা, আয়নায় নিজেকে দেখতে চিকন লাগে, দুনিয়ার আর যত সমস্যা সব মোটা মানুষের হয়”। আমার স্যার বলতেন এই কথা। সুতরাং আগে পেটের সমস্যা সমাধানের ব্যাপারে চিন্তা করুন। নিয়ম মতো খান, ক্ষুধা লাগার সাথে সাথে খাবেন। সারাদিন অল্প অল্প করে খেতে থাকবেন প্রয়োজন হলে। আবারও বলছি, অ্যালকোহল, সিগারেট ও কোমল পানীয় পরিহার করুন।

আপনি যেহেতু প্রবাসী, তাই দেশের কোনো ঔষধের নাম আপনাকে জানাতে পারছি না। ওমিপ্রাজল জাতীয় ঔষধ, ২০ মিগ্রা; সকালে ও রাতে খাবার আধা ঘন্টা পূর্বে খেয়ে দেখতে পারেন। এভাবে টানা ২৮ দিন খেয়ে দেখুন পেটের সমস্যার কোন উপকার হয় কি না।

ওজন বাড়ানোর জন্য যদি নিউট্রিশনিস্ট বা ডাক্তার দেখাতে চান, তা-ও খুব ভাল হয়। ভাল থাকুন, সচেতন থাকুন। ধন্যবাদ।

পরামর্শ দিয়েছেন
ডাঃ লুৎফুন্নাহার নিবিড়
মেডিকেল অফিসার
কেয়ার মেডিকেল কলেজ হাসপাতাল, ঢাকা।

Tags

অনার্স (21) অনিয়মিত পিরিয়ড (70) অবহেলা (46) অবৈধ শারীরিক সম্পর্ক (15) অসম প্রেম (22) অ্যালার্জি (15) আইন (34) ইসলাম (52) ইসলাম ধর্ম (18) উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (27) ওয়েবসাইট (34) ঔষধ (19) কম্পিউটার (28) কষ্ট (117) কালো দাগ (17) কেনাকাটা (21) কোথায় পাবো (18) ক্যারিয়ার (81) ক্রিকেট (23) ক্রিম (24) খরচ (15) খাবার (15) গর্ভপাত (16) ঘুম (16) চাকরি (18) চিকিৎসা (17) চুলকানি (19) চুল পড়া (47) চুল পড়া সমস্যা (18) চুলের যত্ন (15) জাতীয় পরিচয়পত্র (17) জাতীয় বিশ্ববিদ্যালয় (14) জ্বর (21) ডার্ক সার্কেল (14) ডিভোর্স (42) ঢাকা বিশ্ববিদ্যালয় (14) তারুণ্যে প্রেম (94) তালাক (21) তৈলাক্ত ত্বক (20) ত্বকের যত্ন (19) দাঁতের চিকিৎসা (15) দাম্পত্য (119) দাম্পত্যে সমস্যা (22) দূর করার উপায় (29) দোটানা (99) ধর্ম (30) নামাজ (22) পরকীয়া (47) পরিবার (90) পরীক্ষা (15) পারিবারিক সমস্যা (30) পিরিয়ড (38) প্রতারণা (51) প্রযুক্তি (24) প্রেম (193) প্রেমের প্রস্তাব (15) প্রেমের সম্পর্ক (30) পড়াশোনা (166) ফেসবুক (54) ফেসবুক আইডি (15) বন্ধুত্ব (20) বাংলাদেশ (60) বিদেশে পড়াশোনা (22) বিয়ে (155) ব্যবসা (23) ব্যায়াম (21) ব্রণ (40) ব্রণ সমস্যা (15) ব্রেকআপ (16) ভালোবাসা (365) ভালোলাগা (39) ভয় (82) মাথাব্যথা (19) মাথাব্যথা (24) মানসিক কষ্ট (62) মানসিক সমস্যা (36) মুক্তির উপায় (48) মোটা হওয়ার উপায় (17) মোটা হতে চাই (29) মোবাইল (23) মোবাইল ফোন (23) রাগ (19) লম্বা হতে চাই (17) ল্যাপটপ (24) শারীরিক অসুস্থতা (18) শারীরিক ব্যায়াম (19) শারীরিক মিলন (29) শারীরিক সমস্যা (29) শারীরিক সম্পর্ক (101) সন্দেহ (21) সমস্যা (16) সম্পর্ক (53) সর্দি (19) সেরা প্রশ্ন (178) স্বপ্ন (30) স্বপ্ন ও ব্যাখ্যা (18) স্বপ্নের ব্যাখ্যা (28) স্বাস্থ্য (41) হতাশা (24) হস্তমৈথুন (18)