প্রথম স্বামীর সাথে তালাক হয়নি এখনো, দ্বিতীয় বিয়ে করতে চাই...

1
0
-1

আমার ১২ ডিসেম্বর ২০১২ তে এক ছেলের সাথে বিয়ে হয়। আমি তাকে ভালোবাসতাম এবং আমার পরিবারের অমতে সম্পূর্ণ গোপনে বিয়ে করি। আমাদের বিয়ের সময় আমি সার্টিফিকেট অনুযায়ী ১৭ বছর বয়সী ছিলাম কিন্তু আসল বয়স ২০ বছর ছিল, ছেলেটির আসল বয়স ৩০ বছর ছিল। বিয়েতে তার পরিবারের দুজন সাক্ষী ছিল এবং একজন হুজুর কিছু দোয়া পড়ে আমাদের তিনবার কবুল বলতে বলে এবং দুইলক্ষ টাকা দেনমোহর ঘোষণা করে বিয়ে হয়েছে বলে জানায়। সেখানে কোনো কাবিননামা ছিল না এবং আমার বা ছেলের বা সাক্ষীদেরও কোনো সই ছিল না কিংবা কোনো প্রমাণও ছিল না।

আমি বিয়ের পর আমার বাসায় থাকতাম আর ছেলেটি তার বাসায়। বিয়ের ছয় মাসের মাথায় জানতে পারি সে আমাকে পুরোপুরি ধোঁকা দিয়েছে। সে সম্পূর্ণ মিথ্যা পরিচয়ে আমাকে বিয়ে করেছে এবং আমাদের বনিবনা হচ্ছিল না। আমি তার কাছে তালাক চাই এবং সে দিতে অস্বীকৃতি জানায় এবং সামাজিকভাবে হেয় করে। এমতাবস্থায় আমি পুলিশি সহায়তায় তার নামে মামলা করি এবং সে কিছুদিন জেল খাটে। তারপর আর বিরক্ত করেনি। কিন্তু তালাকও দেয়নি।

এখন পারিবারিকভাবে বিয়ে দেয়া হচ্ছে কিন্তু বাসায় প্রথম বিয়ের কথা জানে না। সে বলেছে তালাক দেবেনা কিন্তু আমি তালাক চাই। এখন দ্বিতীয় বিয়ে আমি কীভাবে করব? দ্বিতীয় বিয়ে কি বৈধ হবে আমার জন্য? দ্বিতীয় বিয়ের বৈধতার জন্য কী করতে হবে আমাকে? যদি প্রথমজন তালাক না দেয় তবে আমাকে কি সারাজীবন এভাবেই থাকতে হবে? প্রথম বিয়েটা কি বৈধ ছিল? দেনমোহর আমাকে দেওয়া হয়নি এবং আমিও দাবিও করিনি। আমি শুধু তালাক চাই। ওই ছেলের সাথে বিগত তিন বছর যাবত কোনো যোগাযোগ নেই। আমি তার কাছে থেকে শুধু মুক্তি চাই। সে বিয়ে করেছে কি না জানি না। কিন্তু আমি আমার জীবন আবার নতুন করে শুরু করতে চাই।

প্রশ্নটি আমাদের ফেসবুক পেজে করেছেনঃ নাম প্রকাশে অনিচ্ছুক একজন তরুণী।

চাইলে আপনিও নিজের মনের যে কোন প্রশ্ন করতে পারেন আমাদের আনসার সাইটে। প্রশ্ন করতে ও উত্তর জানতে ক্লিক করুন-http://answers.priyo.com/aq আর নিজের নাম গোপন রাখতে চাইলে প্রশ্ন পাঠাতে পারেন পেজের ইনবক্সে, সাথে লিখে দেবেন নাম প্রকাশে অনিচ্ছুক। আমাদের ফেসবুক পেজ লিঙ্ক https://www.facebook.com/priyo.answers?fref=ts এছাড়াও নিজের ফেসবুক আইডি ব্যবহার করে সরাসরি লগইন করতে পারেন আমাদের সাইটে।

স্বাস্থ্য হোক বা সৌন্দর্য, খেলা হোক বা সিনেমা, দাম্পত্য হোক বা প্রেম, অফিসের সমস্যা হোক বা আইনি, বিজ্ঞান হোক বা রাজনীতি, স্কুল কলেজ হোক বা সামাজিক/পারিবারিক কোন সমস্যা... যে কোন সমস্যা লিখে জানান আমাদের। আপনার হয়ে সমস্যার সমাধান খুঁজে বের করবো আমরা। সুন্দর প্রশ্ন করে প্রতিদিন জিতে নিতে পারেন ৫০ টাকার মোবাইল ব্যালান্স!

আপনার প্রশ্ন, বিশেষজ্ঞের উত্তর।
আপনার জন্যই অপেক্ষায় আছি আমরা!

ছবিটি রূপক

1 answer

1
0
-1

আপনি যেভাবে লিখেছিলেন যে প্রথম বিয়েতে কোন কাবিন নামা নেই, আপনি ও আপনার স্বামী কিংবা কোন সাক্ষীদের সই কোথাও নেই- সেক্ষেত্রে আইনত আপনাদের বিয়ে বৈধ হয়নি। আইনত জটিলতা না থাকলে দ্বিতীয় বিয়েতে কোন বাঁধা নেই। যদি কাবিন নামা হতো, তাহলে সেই কাবিন নামার কপি আপনি যে কোন কাজী সাহেবের কাছে নিয়ে খোলা তালাক দিতে পারতেন। আপনাকে কিছুই তেমন করতে হতো না। কাবিন নামার কপি কাজী সাহেবের কাছে নিয়ে গেলে তিনিই কিছু অর্থের বিনিময়ে বাকি ব্যবস্থা করে দিতেন ও কী কী করতে হবে বলে দিতেন। যেহেতু কাবিন নামাই নেই, তাই প্রথম বিয়ে বৈধ ছিল ও সেটায় তালাক দিতে হবে - এই ভয় মন থেকে সরিয়ে ফেলুন।

আপনাদের দুজনের মতের অমিল হয়নি ও বনিবনা হচ্ছে না, এবং ৩ বছর যাবত আপনারা আলাদা হয়ে গিয়েছেন। ছেলেটির যদি ফিরে আসার থাকতো, সে এতদিনে ফিরে আসার চেষ্টা করতো। মনে হয় না তাঁর ফিরে আসার কোন ইচ্ছা আছে। আর সেটা থাকলেও লাভ নেই, কেননা তাঁর কাছে কোন আইনত বৈধ প্রমাণ নেই যা দিয়ে সে আপনার জীবনে সমস্যা তৈরি করতে পারে। তাই নির্ভয়ে নতুন জীবন শুরু করতে পারেন।

তবে হ্যাঁ, যাকে বিয়ে করতে চলেছেন তাঁকে হয়তো সমস্ত সত্য জানিয়েই বিয়ে করাটা ভালো হবে। নিদেন পক্ষে অতীতে একটি প্রেম ছিল সেটি জানিয়ে রাখা উচিত হবে। এসব ব্যাপার খুবই সেনসিটিভ হয়। পরবর্তীতে পূর্ব প্রেমের কথা তিনি জানতে পারলে আবারও অশান্তিতে পতিত হবে আপনার জীবন।

পরামর্শ দিয়েছেন-
রুমানা বৈশাখী
লেখক ও রন্ধনশিল্পী
এডিটর ইন চার্জ (প্রিয় লাইফ-সায়েন্স ও প্রিয় আনসার)
প্রিয়.কম

বিশেষ দ্রষ্টব্য
আমি কোন মনোরোগ বিশেষজ্ঞ, চিকিৎসক বা আইনজীবী নই। কাউন্সিলিং-এর ওপরে যখনই কোন শর্ট কোর্স হয়েছে বা কর্মশালা হয়েছে, আমি সেখানে যোগ দিয়েছি। আমার বিদ্যা বলতে এটুকুই। সবমিলিয়ে কেবলই একজন সাধারণ লেখক আমি, যিনি বন্ধুর মতন কারো মনের কথা শুনতে পারেন ও তৃতীয় ব্যক্তির দৃষ্টিকোণ থেকে কিছু পরামর্শ দিতে পারেন। প্রিয় আনসারের পাতায় ঠিক সেই কাজটিই আমি করে থাকি। পরামর্শ গুলো কাউকে মানতেই হবে এমন কোন কথা নেই। কেউ যদি নতুন কোন দিক নির্দেশনা পান বা নিজের সমস্যাটি বলতে পেরে কারো মন হালকা লাগে, সেটুকুই আমার সার্থকতা। কেউ মুখোমুখি আমার সাথে কথা বলতে চাইলে অ্যাপয়েন্টমেন্ট পেতে কল করুন- শফিক-০১৭১৭-৫০৯৯৮০ নম্বরে। (শর্ত প্রযোজ্য)

Tags

অনার্স (21) অনিয়মিত পিরিয়ড (70) অবহেলা (46) অবৈধ শারীরিক সম্পর্ক (15) অসম প্রেম (22) অ্যালার্জি (15) আইন (34) ইসলাম (52) ইসলাম ধর্ম (18) উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (27) ওয়েবসাইট (34) ঔষধ (19) কম্পিউটার (28) কষ্ট (117) কালো দাগ (17) কেনাকাটা (21) কোথায় পাবো (18) ক্যারিয়ার (81) ক্রিকেট (23) ক্রিম (24) খরচ (15) খাবার (15) গর্ভপাত (16) ঘুম (16) চাকরি (18) চিকিৎসা (17) চুলকানি (19) চুল পড়া (47) চুল পড়া সমস্যা (18) চুলের যত্ন (15) জাতীয় পরিচয়পত্র (17) জাতীয় বিশ্ববিদ্যালয় (14) জ্বর (21) ডার্ক সার্কেল (14) ডিভোর্স (42) ঢাকা বিশ্ববিদ্যালয় (14) তারুণ্যে প্রেম (94) তালাক (21) তৈলাক্ত ত্বক (20) ত্বকের যত্ন (19) দাঁতের চিকিৎসা (15) দাম্পত্য (119) দাম্পত্যে সমস্যা (22) দূর করার উপায় (29) দোটানা (99) ধর্ম (30) নামাজ (22) পরকীয়া (47) পরিবার (90) পরীক্ষা (15) পারিবারিক সমস্যা (30) পিরিয়ড (38) প্রতারণা (51) প্রযুক্তি (24) প্রেম (193) প্রেমের প্রস্তাব (15) প্রেমের সম্পর্ক (30) পড়াশোনা (166) ফেসবুক (54) ফেসবুক আইডি (15) বন্ধুত্ব (20) বাংলাদেশ (60) বিদেশে পড়াশোনা (22) বিয়ে (155) ব্যবসা (23) ব্যায়াম (21) ব্রণ (40) ব্রণ সমস্যা (15) ব্রেকআপ (16) ভালোবাসা (365) ভালোলাগা (39) ভয় (82) মাথাব্যথা (19) মাথাব্যথা (24) মানসিক কষ্ট (62) মানসিক সমস্যা (36) মুক্তির উপায় (48) মোটা হওয়ার উপায় (17) মোটা হতে চাই (29) মোবাইল (23) মোবাইল ফোন (23) রাগ (19) লম্বা হতে চাই (17) ল্যাপটপ (24) শারীরিক অসুস্থতা (18) শারীরিক ব্যায়াম (19) শারীরিক মিলন (29) শারীরিক সমস্যা (29) শারীরিক সম্পর্ক (101) সন্দেহ (21) সমস্যা (16) সম্পর্ক (53) সর্দি (19) সেরা প্রশ্ন (178) স্বপ্ন (30) স্বপ্ন ও ব্যাখ্যা (18) স্বপ্নের ব্যাখ্যা (28) স্বাস্থ্য (41) হতাশা (24) হস্তমৈথুন (18)