ভাগিনীর বর তার মামী শাশুড়ির সঙ্গে সম্পর্কে জড়িয়ে পড়েছে, কিন্তু আমার ভাগিনী বরকে খুবই ভালোবাসে...

1
0
-1

আমার ভাগিনী, হাউজ ওয়াইফ। ২০০৩ সালে অ্যাফেয়ার করে বিয়ে করে, কাউকে না জানিয়ে। ওরা বিয়েটি গোপন রাখে। ছেলেটি ২০০৫ সালে দেশের বাইরে চলে যায়। এরপর ছেলেটি ২০১৪ সালে দেশে আসে। তখন পারিবারিকভাবে ওদের বিয়ে হয়। ঐ সময় ছেলেটি দেশে কিছুদিন থাকাকালীন শশুর বাড়ি যাওয়ার সুবাদে, ওর মামী-শাশুড়ির সাথে প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। মামী-শাশুড়ি আর তার বউ একই ব্যাচের ছাত্রী।

উল্ল্যেখ্য যে, ছেলেটি আগেও অনেকের সাথেই সম্পর্কে জড়িয়েছে। কিন্তু আমার ওই ভাগিনী ওর বরকে খুব ভালোবাসে। এতো বছরের সম্পর্ক ওদের। ও কিছুতেই হাজব্যান্ডকে ছাড়তে পারবে না, পারছে না। ওদিকে ওর মামী আর ওর বর নিয়মিত সম্পর্ক চালিয়ে যাচ্ছে। ওর বর ফ্রান্সে থাকে। আর ওর মামী বাংলাদেশে। ওর মামীর দুইটি মেয়ে আছে। সে তাদের কথাও ভাবছে না। ওর মামাও এ ব্যাপারে চুপ। মান সম্মানের ভয়ে উনি চুপ থাকেন। কারণ উনার স্ত্রী এর আগে উনার এক বন্ধুর সাথেও সম্পর্কে জড়িয়েছিলেন। ঐ নারী নিজেই বলে- ছেলেদের ছাড়া সে থাকতে পারে না। এদিকে ওর মামাকেও আইনের ভয় দেখায় যদি তালাক দেয় বা দিতে চায়।

কিন্তু আমার ভাগিনী খুব ভেঙে পড়েছে ইদানীং। কারণ ওর মামীর জন্য ওর বর পাগল প্রায়। ওকে ফোন দেয় না, কথা বলে না, টাকা পাঠায় না, কোনো দায়িত্বই পালন করে না। ওর মামীকেও শেষ পর্যন্ত ওর মামা বাবার বাড়ি পাঠিয়ে দিয়েছে, তিনি সেখানেও একই কাজ চালাচ্ছে। বাচ্চা দুটি বাবার কাছে আর তিনি সেজেগুজে সেলফি তুলে বেড়ায় আর ছবি আপলোডে ব্যস্ত। আমার ভাগিনী এখন কী করবে? ওর অবস্থা দিন দিন খুবই খারাপ হচ্ছে। মানসিকভাবে ও খুব আপসেট।

প্রশ্নটি আমাদের ফেসবুক পেজে করেছেনঃ নাম প্রকাশে অনিচ্ছুক একজন তরুণী।

চাইলে আপনিও নিজের মনের যে কোন প্রশ্ন করতে পারেন আমাদের আনসার সাইটে। প্রশ্ন করতে ও উত্তর জানতে ক্লিক করুন-http://answers.priyo.com/aq আর নিজের নাম গোপন রাখতে চাইলে প্রশ্ন পাঠাতে পারেন পেজের ইনবক্সে, সাথে লিখে দেবেন নাম প্রকাশে অনিচ্ছুক। আমাদের ফেসবুক পেজ লিঙ্ক https://www.facebook.com/priyo.answers?fref=ts এছাড়াও নিজের ফেসবুক আইডি ব্যবহার করে সরাসরি লগইন করতে পারেন আমাদের সাইটে।

স্বাস্থ্য হোক বা সৌন্দর্য, খেলা হোক বা সিনেমা, দাম্পত্য হোক বা প্রেম, অফিসের সমস্যা হোক বা আইনি, বিজ্ঞান হোক বা রাজনীতি, স্কুল কলেজ হোক বা সামাজিক/পারিবারিক কোন সমস্যা... যে কোন সমস্যা লিখে জানান আমাদের। আপনার হয়ে সমস্যার সমাধান খুঁজে বের করবো আমরা। সুন্দর প্রশ্ন করে প্রতিদিন জিতে নিতে পারেন ৫০ টাকার মোবাইল ব্যালান্স!

আপনার প্রশ্ন, বিশেষজ্ঞের উত্তর।
আপনার জন্যই অপেক্ষায় আছি আমরা!

ছবিটি সংগৃহীত

1 answer

1
0
-1

সত্যি কথা বলি, আপনার ভাগ্নির জন্য আমার বিন্দুমাত্র সহানুভূতিও হচ্ছে না। বরং একজন শিক্ষিত ও স্বনির্ভর নারী হিসেবে আমি রীতিমত লজ্জিত বোধ করছি তাঁর আচরণে। আপনার ভাগ্নি একজন মেরুদণ্ডহীন মানুষের মত আচরণ করছে, যার এক বিন্দু আত্মসম্মান নেই। যে মানুষ নিজেই নিজেকে সম্মান করে না, সে কীভাবে এটা আশা করে যে স্বামী বা অন্য কেউ তাঁকে সম্মান করবে বা ভালবাসবে?

আপনার ভাগ্নি প্রথমেই যে অন্যায় কাজটি করেছে, সেটা হচ্ছে নিজের পরিবারকে না জানিয়ে গোপনে বিয়ে করা। এটা রীতিমত পরিবারকে ঠকানো। তারপর যে ছেলে কিনা মামী শাশুড়ির সাথে পরকীয়ায় লিপ্ত এবং এর আগেও অসংখ্যবার এই কাজ করেছে, আপনার ভাগ্নি কীভাবে দাবী করে যে ওই ছেলেকে সে ভালোবাসে? আই মিন, একজন লম্পট প্রতারককে কীভাবে একটা সুস্থ মস্তিষ্কের মেয়ে ভালবাসতে পারে? মেয়েটি কি এখনো অনুধাবন করেনি যে স্বামী তাঁকে ভালোবাসে না? যদি বাসত তাহলে বারবার অন্য নারীর কাছে যেতো না, এটা বোঝার মত নুন্যতম আত্মসম্মানও কি তাঁর অবশিষ্ট নেই?

এবার আসি মামী শাশুড়ির প্রসঙ্গে। ছেলেটির মামী শাশুড়ি মানে ভাগ্নির মামী, মানে আপনার ভাইয়ের বউ। সেই ভদ্রমহিলার দাম্পত্য নিয়ে আমার কথা বলার কিছু নেই, কেননা তিনি বা তাঁর স্বামী আমার কাছে পরামর্শ চান নি। তিনি সেলফি তুলে বেড়ান না প্রেম করে বেড়ান, সেটা একান্তই তাঁর ব্যক্তিগত সমস্যা। যদি আপনার ভাই স্ত্রীর সাথে নিজের দাম্পত্যের নিয়ন্ত্রণ রাখতে না পারেন কিংবা মনে করেন যে লোক লজ্জার ভয়ে চরিত্রহীনা স্ত্রী নিয়েই জীবন কাটিয়ে দেবেন, সেটাও তাঁর একান্ত ব্যক্তিগত ব্যাপার। আপনার ভাগ্নি হোক বা আপনার ভাই... তাদের জন্য মাত্র দুটি রাস্তাই খোলা আছে। এর বাইরে কোন রাস্তা খোলা নেই।

এক- চরিত্রহীন স্বামী/ স্ত্রীকে ত্যাগ করে মাথা উঁচু করে সম্মানের সাথে বাঁচা।
দুই- তাদের স্বামী/স্ত্রী যা করছে সেগুলো দেখেও না দেখার ভান করা ও তাদের পাপের ভাগিদার হয়ে চরিত্রহীন জীবনসঙ্গী নিয়েই জীবন কাটিয়ে দেয়া।

পুনশ্চ- মামী শাশুড়ি তাঁর স্বামীকে তালাক না দিলেও ভাগ্নির স্বামী কিন্তু ভাগ্নিকে তালাক দেবে। সে স্ত্রী খোঁজ রাখে না, ভরন পোষণ দেয় না ইত্যাদি সবই তালাকের লক্ষণ। আজ হোক, কাল হোক ডিভোর্সের মুখোমুখি ভাগ্নিকে হতেই হবে। তাঁকে বুঝতে হবে যে তাঁর ভালোবাসার কোন মূল্য স্বামীর কাছে নেই আর সম্পর্ক দীর্ঘদিনের হলেই সেটা সুন্দর বা অমর হয়ে যায় না। হিন্দি সিনেমার "খুব ভালবাসি" ফ্যান্টাসি থেকে বের হয়ে বাস্তবতার মুখোমুখি হলেই ভালো হবে আপনার ভাগ্নির জন্য। লম্পট আর প্রতারকেরা কেবল সিনেমায় শুধরে যায়, বাস্তবে না! আপনার ভাগ্নি নিজের জীবনকে আগামিতে সুন্দর করে সাজানোর পরিকল্পনা এখন থেকে শুরু করলেই ভালো। আর সেটার জন্য ভুল সংশোধন এখনোই শুরু করতে হবে।

পরামর্শ দিয়েছেন-
রুমানা বৈশাখী

লেখক ও রন্ধনশিল্পী
এডিটর ইন চার্জ (প্রিয় লাইফ-সায়েন্স ও প্রিয় আনসার)
প্রিয়.কম

বিশেষ দ্রষ্টব্য
আমি কোন মনোরোগ বিশেষজ্ঞ, চিকিৎসক বা আইনজীবী নই। কাউন্সিলিং-এর ওপরে যখনই কোন শর্ট কোর্স হয়েছে বা কর্মশালা হয়েছে, আমি সেখানে যোগ দিয়েছি। আমার বিদ্যা বলতে এটুকুই। সবমিলিয়ে কেবলই একজন সাধারণ লেখক আমি, যিনি বন্ধুর মতন কারো মনের কথা শুনতে পারেন ও তৃতীয় ব্যক্তির দৃষ্টিকোণ থেকে কিছু পরামর্শ দিতে পারেন। প্রিয় আনসারের পাতায় ঠিক সেই কাজটিই আমি করে থাকি। পরামর্শ গুলো কাউকে মানতেই হবে এমন কোন কথা নেই। কেউ যদি নতুন কোন দিক নির্দেশনা পান বা নিজের সমস্যাটি বলতে পেরে কারো মন হালকা লাগে, সেটুকুই আমার সার্থকতা। কেউ মুখোমুখি আমার সাথে কথা বলতে চাইলে অ্যাপয়েন্টমেন্ট পেতে কল করুন- শফিক-০১৭১৭-৫০৯৯৮০ নম্বরে। (শর্ত প্রযোজ্য)

Tags

অনার্স (21) অনিয়মিত পিরিয়ড (70) অবহেলা (46) অবৈধ শারীরিক সম্পর্ক (15) অসম প্রেম (22) অ্যালার্জি (15) আইন (34) ইসলাম (52) ইসলাম ধর্ম (18) উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (27) ওয়েবসাইট (34) ঔষধ (19) কম্পিউটার (28) কষ্ট (117) কালো দাগ (17) কেনাকাটা (21) কোথায় পাবো (18) ক্যারিয়ার (81) ক্রিকেট (23) ক্রিম (24) খরচ (15) খাবার (15) গর্ভপাত (16) ঘুম (16) চাকরি (18) চিকিৎসা (17) চুলকানি (19) চুল পড়া (47) চুল পড়া সমস্যা (18) চুলের যত্ন (15) জাতীয় পরিচয়পত্র (17) জাতীয় বিশ্ববিদ্যালয় (14) জ্বর (21) ডার্ক সার্কেল (14) ডিভোর্স (42) ঢাকা বিশ্ববিদ্যালয় (14) তারুণ্যে প্রেম (94) তালাক (21) তৈলাক্ত ত্বক (20) ত্বকের যত্ন (19) দাঁতের চিকিৎসা (15) দাম্পত্য (119) দাম্পত্যে সমস্যা (22) দূর করার উপায় (29) দোটানা (99) ধর্ম (30) নামাজ (22) পরকীয়া (47) পরিবার (90) পরীক্ষা (15) পারিবারিক সমস্যা (30) পিরিয়ড (38) প্রতারণা (51) প্রযুক্তি (24) প্রেম (193) প্রেমের প্রস্তাব (15) প্রেমের সম্পর্ক (30) পড়াশোনা (166) ফেসবুক (54) ফেসবুক আইডি (15) বন্ধুত্ব (20) বাংলাদেশ (60) বিদেশে পড়াশোনা (22) বিয়ে (155) ব্যবসা (23) ব্যায়াম (21) ব্রণ (40) ব্রণ সমস্যা (15) ব্রেকআপ (16) ভালোবাসা (365) ভালোলাগা (39) ভয় (82) মাথাব্যথা (19) মাথাব্যথা (24) মানসিক কষ্ট (62) মানসিক সমস্যা (36) মুক্তির উপায় (48) মোটা হওয়ার উপায় (17) মোটা হতে চাই (29) মোবাইল (23) মোবাইল ফোন (23) রাগ (19) লম্বা হতে চাই (17) ল্যাপটপ (24) শারীরিক অসুস্থতা (18) শারীরিক ব্যায়াম (19) শারীরিক মিলন (29) শারীরিক সমস্যা (29) শারীরিক সম্পর্ক (101) সন্দেহ (21) সমস্যা (16) সম্পর্ক (53) সর্দি (19) সেরা প্রশ্ন (178) স্বপ্ন (30) স্বপ্ন ও ব্যাখ্যা (18) স্বপ্নের ব্যাখ্যা (28) স্বাস্থ্য (41) হতাশা (24) হস্তমৈথুন (18)